বন্যা-দূর্গতদের জন্যে ত্রান ও চিকিৎসা সেবা প্রদান

May 21, 2023 0 comments admin Categories seba 98

২০১৭ সালের আগস্ট থেকে অক্টোবর মাসব্যাপী সারাদেশ ভয়াবহ বন্যার কবলে পড়ে। বগুড়ার পূর্বদিকে যমুনা নদীর তীরে অবস্থিত সারিয়াকান্দিতে বন্যার পানির তীব্রতায় বিপন্ন হয়ে হাজারো মানুষের জীবন এবং জীবিকা। এমতাবস্থায়, ‘বন্ধু ৯৮’ বন্ধুরাও এগিয়ে আসে সম্মিলিত উদ্যোগ নিয়ে। বন্যা কবলিত মানুষদের সাহায্যের আহবান প্রথম আসে কানাডা প্রবাসী আমিনুল হক মুরাদের থেকে ২০ আগস্ট ২০১৭ তারিখে। এর পরের দিনই বগুড়ায় বসবাসরত ‘বন্ধু ৯৮’ এর বন্ধুদের জরূরি মিটিং থেকে বন্যা দূর্গতদের সাহায্যের উদ্যোগ নেয়া হয়। বরাবরের মতো এবারও বন্ধুরা সবাই তাদের সামর্থ্যমত এগিয়ে আসে। বগুড়ায় অবস্থানরত বন্ধুরাই সম্মুখভাগে থেকে মূল কাজের নেতৃত্ব দিতে থাকে নিপূন হাতে এবং দক্ষতার সাথে। এক্ষেত্রে এক বিশেষ ভূমিকা পালন করেছে কানাডা প্রবাসী বন্ধু মুরাদ, সে সেখানকার বাংলাদেশিদের একটি অনুষ্ঠানে ‘বন্ধু ৯৮’ ব্যাচের ব্যানারে বন্যাদূর্গতদের সাহায্যের জন্যে অর্থ সংগ্রহ করে যা বাংলাদেশী টাকায় প্রায় ৩৫,০০০ টাকা।

সবার আকুন্ঠ সহযোগিতায় মোট ২৩৫৭৩০ টাকা জমা হয় , যা দিয়ে দুই দফায় বন্যাদুর্গতদের সাহায্য করা হয়। প্রথম ধাপে, ২৯/৮/২০১৭ (শনিবার) সারিয়কান্দি উপজেলার পাকুরিয়া চরে ১২০ টি পরিবার কে প্রথম ধাপে ত্রান দেওয়া হয় যেখানে খরচ হয় প্রায় ৭০,০০০ টাকা। এই ত্রানে দেওয়া হয়েছিলো চাল-ডাল, কিছু শুকনা খাবার এবং খাবার স্যালাইন।

(চিত্রঃ ২০১৭ সালের বন্যায় সারিয়াকান্দি উপজেলায় প্রথম ধাপের ত্রান কাজে ‘বন্ধু ৯৮’ এর বন্ধুরা)

দ্বিতীয় ধাপে, ১৫ সেপ্টেম্বর ২০২১ সালে আবারো ‘বন্ধু ৯৮’ এর সম্মুখ বন্ধুরা আবারো দুর্গত এলাকায় যায় চিকিৎসা সেবা দিতে আর কোরবানীর আনন্দ তাদের সাথে ভাগাভাগি করতে। এর আগে সবার কাছে আহবান করা হয় কোরবানীর দুস্থদের হকের মাংস রেখে দেওয়ার জন্যে এবং পরবর্তীকালে তা রান্না করে এক বেলা খাওয়ানো হয় বানভাসী মানুষদের এবং একই দিনে সেখানে একটি ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনা করা হয়, যেখানে প্রায় ৩০০ জন লোকের ফ্রি-চিকিৎসা ও ওষুধ প্রদান করা হয়। দ্বিতীয় ধাপে খরচ হয়েছিলো ১৪১৮৭৫ টাকা।


(চিত্রঃ ২০১৭ সালের বন্যায় সারিয়াকান্দি উপজেলায় দ্বিতীয় ধাপের চিকিৎসা সেবা কাজে ‘বন্ধু ৯৮’ এর বন্ধুরা এবং সহযোগী চিকিৎসকগন)


(চিত্রঃ ২০১৭ সালের বন্যায় সারিয়াকান্দি উপজেলায় দ্বিতীয় ধাপের ‘বন্ধু ৯৮’ এর উদ্যোগে ফ্রি- চিকিৎসা ক্যাম্পে আগত বন্যাদুর্গত)