রমজানের ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ

May 21, 2023 0 comments admin Categories seba 98

২০১০ সাল থেকে ‘বন্ধু ৯৮’ এর বন্ধুরা প্রায় নিয়মিতভাবেই প্রতি রমজান মাসের শেষ সপ্তাহে স্কুলমাঠে ইফতার আয়োজন করে আসছে এবং বিভিন্ন ছোট ছোট উদ্যোগে দরিদ্র ও ছিন্নমূল মানুষদের জন্যে কিছু ঈদ উপহার বিতরণ করা হয়েছে। যদিও করোনা মহামারীর জন্যে দুই বছর ইফতার করা না গেলেও, ২০২২ সাল থেকে আবার এই নিয়মিত আয়োজন শুরু করা হয়েছে সর্বশেষ ২০২৩ সালের ২০শে এপ্রিল তারিখেও (২৮ রোজা) প্রতিবছরের মতো আমাদের স্কুল প্রাংগনে ‘বন্ধু ৯৮’ এর বন্ধুরা একসাথে ইফতার পালন করেছে। তবে রমজান মাসে ‘বন্ধু ৯৮’ এর কার্যক্রম শুধু ইফতার করার মধ্যে সীমাবদ্ধ রাখা হয়না বরং রমজান শেষের যে ঈদ আনন্দ, তা গরীব, দূঃখী ও দূঃস্থদের সাথে ভাগাভাগি করার প্রয়াসও নেয়া হয়।

২০১৪ সালের রমজান মাসে প্রথমবারের মতো সম্মিলিত উদ্যোগে ইফতারকে শুধু বন্ধুদের মাঝে না রেখে একটা এতিম খানার বাচ্চাদের সাথে করার উদ্যোগ নেয়া হয়। এই উদ্যোগ থেকে সর্বমোট ৫৪,৭৫০ টাকা সংগৃহিত হয়। সব মিলিয়ে প্রথম সম্মিলিত উদ্যোগ থেকে ২০১৪ সালের রমজান মাসে নিচের সেবাকাজ গুলো সম্পন্ন করা হয়েছিলো :

  • এতিমদের ইফতার করানো
  • এতিমখানাতে ফ্যান দান
  • ফয়েজ চাচার পরিবার কে নগদ টাকা দিয়ে সাহায্য
  • একজন দুঃস্থ মহিলা কে নগদ টাকা দিয়ে সাহায্য করেছিলাম
  • একটি মাদ্রাসা তে কিছু নির্মাণ কাজ এ সহযোগিতা করেছিলাম

ছবি: ২৮ জুলাই, ২০১৪ সালে ফয়েজ চাচার স্ত্রীর হাতে সাহাজ্য তুলে দিচ্ছে  ‘বন্ধু ৯৮’ বন্ধু মাহবুব উদ্দিন প্যাটেল ২৮ জুলাই, ২০১৪ সালে ফয়েজ চাচার স্ত্রীর হাতে সাহাজ্য তুলে দিচ্ছে  ‘বন্ধু ৯৮’ বন্ধু মাহবুব উদ্দিন প্যাটেল

ঈদকে সামনে রেখে সর্বশেষ ২০২৩ সালের এপ্রিল মাসের ১১ তারিখে ‘বন্ধু ৯৮’ বন্ধুদের সম্মিলিত উদ্যোগে গত বছরগুলোর চেয়েও কলেবর বৃদ্ধি করে ঈদ উপহারের পাশাপাশি জাকাতের অর্থ আদায়ের সিদ্ধান্তও নেয়া হয়। এই ব্যাপারে বন্ধুরা যে যার সামর্থ্যমত অর্থ সাহায্য নিয়ে এগিয়ে আসে, সাথে সাথে যাদের উপর জাকাত ফরজ তারা জাকাতের টাকাও প্রদান করে। ‘বন্ধু ৯৮’ পরিশ্রমী এবং আর্তমানবতার সেবায় প্রত্যক্ষভাবে জড়িত বন্ধুদের বদান্যতায় যাকাতের ৫২৬৪০/- সুন্দর ও সঠিকভাবে বিতরণ করা হয়, ৪০ টি পরিবারের মধ্যে ৪৬৩৫৫/-র ঈদ উপহার সামগ্রী ব্যাগ বিতরণও করা হয়। ২৮ রমজান,বৃহস্পতিবার (২০/০৪/২৩)স্কুল মসজিদে ‘বন্ধু ৯৮’ পরিবারের সার্বিক মঙ্গল কামনায় দোয়া করানো হয় এবং তার পরে শতাধিক রোজাদারের মাঝে তোবারক বিতরণ করা হয়েছে কোন বিশৃঙ্খল অবস্থা ছাড়াই।


(চিত্রঃ ২০২৩ সালের বাৎসরিক ইফতার (বামে) এবং গরীব-দূঃস্থদের মধ্যে ঈদ উপহার বিতরণ)